ঝরা পাতা
- সীমান্ত শিপন ২০-০৫-২০২৪

আজি যে পাতাটি ঝরে পড়লো বৃন্ত হতে
বয়সের ভারে সামান্য মৃদু হাওয়ায়
তাও একদিন সজীবতা নিয়ে বিকশিত হয়েছিল
সতেজ সবুজে মোহিত করেছিল আমাদের
চোখ জুড়িয়েছিল শত শ্রান্ত ক্লান্ত পথিকের।
সকালের সোনালি রোদে ঝলমল করে উঠতো যে আগে
জ্যোৎস্নাস্নাত চাঁদের আলোয় চিকচিক করতো যে গভীর নিশীথে
প্রবাহমান বায়ুর কিঞ্চিৎ আন্দোলনে সুরের মূর্ছনা ছিল যার অঙ্গজুড়ে
মেঘ থেকে পতিত বারিস্পর্শে যে হয়ে উঠতো আরো নির্মল সুন্দর।
আজ সেটি ঝরে পড়লো কিয়ৎক্ষণ আগে
বেলা শেষে গোধূলি লগনে বড় মায়াময় এই ক্ষণে
শ্রীহীন সজীবতাহীন বিবর্ণ এক শুকনো শরীরে।

ঝরা পড়া পাতার ন্যায় জীবন আমাদের
কোমলতা আর সতেজতায় মোড়ানো শৈশব শেষে
উচ্ছ্বাস আর আহলাদে ভরা কৈশোর পেরিয়ে
উদ্দাম আর উচ্ছলতায় ভরা যৌবনকাল শেষে
অসীম দায়িত্ব আর অন্তহীন অপ্রাপ্তির পৌঢ়ত্ব ডিঙিয়ে
সব সতেজতা আর সজীবতা হারিয়ে
অচল বার্ধক্যে এসে আমরাও বিবর্ণ হয়ে পড়ি
তারপর একদিন ঝরে পড়ি জগতের বৃন্ত হতে
পাড়ি জমাই অজানা অচেনা কোন এক অন্ধকার ধূসর জগতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।